বিভিন্ন ধরনের জ্বর ও প্রতিকার

জ্বরে জীবনে কখনো ভোগেননি এমন মানুষ নিশ্চয়ই খুঁজে পাওয়া যাবে না। চিকিৎসাবিজ্ঞানে শরীরের শান্তি ভঙ্গকারী বিভিন্ন বিরুদ্ধ শক্তি বা জীবাণুর অনুপ্রবেশের ফলে শরীরের একটি প্রতিক্রিয়াকে জ্বর বলা হয়। প্রকৃতপক্ষে জ্বরকে অনিষ্টকারী না বলে বরং উপকারী বলা যায়। কারণ জ্বর প্রমাণ করে বিরুদ্ধ শক্তি বা জীবাণুর প্রবল আক্রমণে শরীর দুর্বল হয়ে যাচ্ছে বা প্রতিরোধ ক্ষমতা পরাভূত হচ্ছে। যদিও জ্বরের কোনো সুনির্দিষ্ট ওষুধ নেই, তবে সাময়িকভাবে মস্তিষ্কের থার্মোজেনিক সেন্টারকে প্রশমিত করে জ্বর কমানো হয়। যেহেতু জ্বর রোগ নয়, রোগের লক্ষণ মাত্র, তাই বিভিন্ন ধরনের জ্বরের উপসর্গ দেখে চিকিৎসা দেয়া হয়।
সুস্খ অবস্খায় মানবদেহের স্বাভাবিক তাপমাত্রা বগলে ৯৭.৪ ডিগ্রি ও জিহবার নিচে ৯৮.৪ ডিগ্রি ফা.। শরীরে এর চেয়ে বেশি তাপ উৎপন্ন হলেই বুঝতে হবে জ্বর হয়েছে। জ্বরের অনেক প্রকারভেদ রয়েছে। তবে বর্তমানে সব জ্বর, সর্দি জ্বর, ভাইরাস জ্বর বা ইনফ্লুয়েঞ্জা, টাইফয়েড ও প্যারাটাইফয়েড জ্বর ও ডেঙ্গুজ্বর দেখা দিচ্ছে। এসব জ্বরের কারণ, লক্ষণ ও চিকিৎসা ভিন্ন। তবে যেকোনো জ্বরেই বিশ্রাম নেয়া ও প্রচুর তরল পানি পান করা প্রয়োজন। মাথা ধোয়ানো বা শরীর স্পঞ্জ করা ও পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা দরকার। নিচে বিভিন্ন জ্বরের লক্ষণ ও চিকিৎসা ব্যবস্খাপনা নিয়ে আলোচনা করা হলো।
জ্বর
বিভিন্ন কারণে দেহে উত্তাপ বৃদ্ধি পায়। পানিতে ভেজা, গরম লাগা, সর্দি, উত্তেজনা, রাতজাগা, অনিয়ম, বেশি মদ্যপান।
লক্ষণ : শরীরে তাপ বৃদ্ধির সাথে বমি বমি ভাব, মাথা ধরা, মাথা ঘোরা হয়ে থাকে। প্রায়ই কোষ্ঠকাঠিন্য থাকে। চোখ বা দেহে জ্বালা, মাথায় তাপ বোধ হয়।
ব্যবস্খাপনা : প্যারাসিটামল গ্রুপের ওষুধ একটি করে দিনে তিন বার জ্বর না কমা পর্যন্ত এবং জ্বর স্খায়ী হলে চিকিৎসকের নির্দেশে এন্টিবায়োটিক খেতে হবে।
উপদেশ : বুকে ব্যথা বা গলায় বেশি সর্দি জমলে, বুকে সর্ষের তেল বা কর্পূর মিশ্রিত সর্ষে তেল মালিশ করা যেতে পারে। সাগু, বার্লি, খই, মুড়ি, আদার রস প্রভৃতি খাওয়া ভালো। ঠাণ্ডা লাগানো এবং ঠাণ্ডা পান ও পানীয় নিষিদ্ধ।
ইনফ্লুয়েঞ্জা : ইনফ্লুয়েঞ্জা নামক ভাইরাসের কারণে প্রধানত এ জ্বর হয়। এটি অনেক সময় ইপিডেমিক বা মহামারী আকারে ছড়িয়ে পড়তে পারে। এ রোগ খুব ছোঁয়াচে।
লক্ষণ : জীবাণু দেহে প্রবেশ করলে গা ম্যাজ ম্যাজ করে। গা, হাত ও পায়ে ব্যথা বোধ হয়। হঠাৎ অল্প শীত করে জ্বর আসে। মাথায়, কোমরে ও চোখে খুব যন্ত্রণা হয়। কারো কারো বমির সাথে সর্দি-কাশির লক্ষণ ও ব্রঙ্কাইটিসের লক্ষণ থাকে। জ্বর ১০২ ডিগ্রি থেকে ১০৪ ডিগ্রি পর্যন্ত হতে পারে।
ব্যবস্খাপনা : জ্বর কমানোর জন্য প্যারাসিটামল ও জটিল উপসর্গের জন্য চিকিৎসকের নির্দেশে এন্টিবায়োটিক খেতে হবে।
উপদেশ : বুক, পিঠে, হাত ও পায়ে কর্পূর মিশ্রিত তেল বা মাসকলাইর তেল মালিশ উপকারী। রোগীকে পৃথক ঘরে শুইয়ে রাখতে হবে। অনেকের মতে তুলসী পাতা, বাসক পাতা, বেল পাতা পানিতে ফুটিয়ে ছেঁকে নিয়ে মধু মিশিয়ে খেলে উপকার হয়। দুধ, সাগু, বার্লি, ফলের রস, হরলিক্স খেতে দিতে হবে।
টাইফয়েড ও প্যারাটাইফয়েড জ্বর
কারণ : দুই ধরনের জীবাণু দিয়ে এই দুই ধরনের জ্বর হয়। রোদ ও তাপে এই জীবাণু নষ্ট হয়; কিন্তু ঠাণ্ডায় এগুলো জীবিত থাকে। সাধারণত ১০-২৫ বছরে এই জ্বর বেশি হয়। মাছি, পানি, খাদ্যদ্রব্য ও মানুষের জীবাণুযুক্ত হাতের মাধ্যমে এই রোগ ছড়ায়। এগুলো নানাভাবে রোগীর মল থেকে ছড়ায়।
লক্ষণ : দেহে জীবাণু সংক্রমণের পর রোগের লক্ষণ প্রকাশ পেতে ৭-১১ দিন সময় লাগে। সাধারণত কোষ্ঠকাঠিন্য ও প্রস্রাব কমে যাওয়া থেকে এই রোগ শুরু হয়। এর লক্ষণগুলোকে চিকিৎসকরা চারটি সপ্তাহে ভাগ করেছেন।
প্রথম সপ্তাহ : প্রথমে ঠাণ্ডা লাগা, জ্বর ও সর্দি জ্বরের মতো মনে হয়। অবসাদ, কপাল ব্যথা, শীত শীত ভাব, গায়ে ব্যথা ও জ্বর ওঠানামা করা এর প্রাথমিক লক্ষণ। সকালের দিকে জ্বর কমে; কিন্তু একেবারে ছাড়ে না। পাঁচ-সাত দিন পরে সব সময় পেট ভরা ভাব দেখা যায়। এ সময় জিহ্বায় লাল গধৎমরহ থাকে এবং ফ্যাকাশে দেখায়। প্রস্রাব হয় লালচে, অল্প পরিমাণে।
দ্বিতীয় সপ্তাহ : এই সময় লক্ষণগুলো ক্রমেই বেড়ে যায়। মাথাব্যথা থাকে না; কিন্তু দুর্বলতা বেড়ে যায়। ঠোঁট ফেটে যায়, জিহবা শুকনো থাকে। জ্বর সর্বোচ্চ ওঠে।
তৃতীয় সপ্তাহ : এ সময় মারাত্মক লক্ষণগুলো দেখা দিতে পারে। অতিরিক্ত রক্তস্রাব, অন্ত্রে প্রদাহ হয়। পেটে ব্যথা দেখা দেয়। রোগী প্রলাপ করতে থাকে। অনেক সময় ইবফ ংড়ৎব হতে পারে।
চতুর্থ সপ্তাহ : জ্বর কমে স্বাভাবিক হয়ে আসে।
ব্যবস্খাপনা : এর চিকিৎসায় আজকাল অনেক ধরনের এন্টিবায়োটিক পাওয়া যায়। জ্বর স্খায়ী হলে চিকিৎসকের নির্দেশে ব্যবস্খা নিতে হয়। লক্ষণ ভেদে ওষুধ দেয়া হয়। খাওয়া-দাওয়ার মধ্যে ছানা, মাখন, তোলা দুধ, মিষ্টি, দই বা ঘোল, ভাত, মাছ বা গোশত, জুস উপকারী। কোষ্ঠকাঠিন্য হলে গ্লিসারিন সাপোজিটরি দিতে হয়।
ডেঙ্গুজ্বর
কারণ : ডেঙ্গু ভাইরাসের কারণে হয়। আমাদরে দেশে জুলাই-ডিসেম্বরে এর প্রাদুর্ভাব বেশি হয়।
লক্ষণ : সারা অঙ্গে তীব্র ব্যথা, কম্পন, শীতবোধ, মাথাব্যথা; বমি শরীর প্রচণ্ড কামড়ায়। একে হাড়ভাঙা জ্বরও বলা হয়।
ব্যবস্খাপনা : এসব লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হয়।
চেম্বার : জেনারেল মেডিক্যাল হাসপাতাল (প্রা.) লি., ১০৩, এলিফ্যান্ট রোড (তৃতীয় তলা), বাটা সিগন্যালের পশ্চিম দিকে, ঢাকা। মোবাইল : ০১৯১১৫৬৬৮৪২