পড়ার বিষয় ফরেস্ট্রি

study in forestryফরেস্ট এর বাংলা বন। একটি দেশের জন্য বন বা বনভূমি থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিজ্ঞানীরা বলেন প্রত্যেকটি দেশে অন্ততঃ ২৫ ভাগ ভূমি বনাঞ্চল থাকা প্রয়োজন। আমাদের দেশে আছে প্রায় ১৭ ভাগ বনভূমি। পরিবেশ রক্ষায় এ বনভূমি অত্যন্ত প্রয়োজন। সাথে সাথে দেশের সার্বিক অর্থনীতিতে এর প্রভাব ব্যাপক। তাই এ বন বা বনভূমি সম্পর্কে পড়াশোনা পড়ার অন্যতম বিষয়। বিশ্বব্যাপী ফরেস্ট্রির সাথে সংশ্লিষ্ট। ফলে দেশের পরিবেশ রক্ষা ছাড়া ক্যারিয়ার গড়ার ক্ষেত্রেও ফরেস্ট্রি গুরুত্বপূর্ণ বিষয়।

কোথায় পড়বেন :
বাংলাদেশের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ফরেস্ট্রির উপর অনার্স এর পাশাপাশি ডিপ্লোমা কোর্সও রয়েছে। পাবলিক যেসব বিশ্ববিদ্যালয়ে ফরেস্ট্রি রয়েছে সেগুলো হলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এসব বিশ্ববিদ্যালয়ে ফরেস্ট্রির উপর চার বছরের অনার্স ও মাস্টার্স কোর্স রয়েছে। এছাড়াও বন অধিদপ্তরের অধীনে বন বিদ্যালয়ে তিন বছর মেয়াদি ডিপ্লোমা কোর্স করার সুযোগ রয়েছে।

ভর্তি প্রক্রিয়া ও যোগ্যতা :
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ফরেস্ট্রিতে ভর্তি হতে ‘চ’ ইউনিটের মাধ্যমে ভর্তি হতে হয়। প্রার্থীকে এস এসসি, এইচএসসি বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ হতে ন্যূনতম ৬.০০ পেয়ে পাস করতে হবে। আর গণিতে ‘বি’ থাকতে হয়। পরীক্ষা পদ্ধতি MCQ । ভর্তি পরীক্ষা আসন ৪১টি।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ফরেস্ট্রি ‘গ’ ইউনিটের অন্তর্ভুক্ত। পরীক্ষায় অংশ নিতে এস এস সি, এইচ এস সি বা সমমানের পরীক্ষার মিলিত গ্রেড পয়েন্ট ৬.০০ থাকতে হয়। আসন ৫০টি। পরীক্ষা পদ্ধতি MCQ । খুলনা বিশ্ববিদ্যায়ে জীববিজ্ঞান স্কুলের অধীনে এ ফরেস্ট্রি। প্রার্থীর এস এস সি ও এইচ এস সি বা সমমানের পরীক্ষায় জিপিএ ৭.০০ থাকতে হবে। আসন সংখ্যা ৩৭টি।

কোর্সের অন্তর্ভুক্ত বিষয়সমূহ :
ফরেস্ট্রি কোর্সের অন্তর্ভুক্ত বিষয়গুলো বন এবং পরিবেশ সংক্রান্ত। পরিবেশ বনের প্রভাব। দেশের উন্নতিতে বনভূমি কিভাবে ভূমিকা রাখবে। ইত্যাদি এর অন্তর্ভুক্ত।

ক্যারিয়ার সম্ভাবনা :
ফরেস্ট্রি ছাত্রদের রয়েছে উজ্জ্বল ক্যারিয়ার। এখানকার শিক্ষার্থীরা পাশ করে দেশে এবং বিদেশে ক্যারিয়ার গড়ার সুযোগ পাবে। সরকারি চাকরির কথা বললে বিসিএস এ পাশ করে সরকারি ভাবে পরিচালিত বন ও পরিবেশ বিভাগে কাজের সুযোগ আছে। বেসরকারি ভাবে ও ব্যক্তি মালিকানাধীনও অনেক বন, উদ্যান রয়েছে। এছাড়া পরিবেশ নিয়ে কাজ করে এমন এন জিও। পরিবেশের বিভিন্ন দেশীয় ও আন্তর্জাতিক সংগঠন, সংস্থায় কাজের সুযোগ আছে। দেশের বিভিন্ন স্থানে এখন কৃত্রিম ভাবে ম্যানগ্রোভ বন গড়ে তোলা হচ্ছেÑ এখানেও ক্যারিয়ারের দারুণ সুযোগ। পাশাপাশি বন ও বনজ সম্পদকে কেন্দ্র করে গড়ে ওঠা শিল্প কারখানা, প্রতিষ্ঠানেতো চাকরির সুযোগ আছেই। অন্য ক্ষেত্রের কথা বললে ব্যাংক, বীমাসহ অন্য ক্ষেত্রেও ক্যারিয়ার গড়া সম্ভব।

বিদেশে উচ্চশিক্ষা :
ফরেস্ট্রি পড়ে দেশের বাইরে থেকেও উচ্চ শিক্ষা গ্রহণ করা যায়। বিশ্বব্যাপী এ বিষয়টি রয়েছে বলে, বিশ্বের বিভিন্ন দেশের অনেক বিশ্ববিদ্যালয়েই ফরেস্ট্রির উপর অনার্স, মাস্টার্স, পিএইচডি এবং ডিপ্লোমা কোর্স রয়েছে।
এর মধ্যে অন্যতম হলো মিশিগান স্টেট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব টরেন্টো, ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলম্বিয়া, নথ-কারোলায়েনা স্টেট ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব কেনটাকি, মেলবোর্ন স্কুল অব ল্যান্ড এ্যান্ড এনভায়রনমেন্ট প্রভৃতি।