পড়ার বিষয় : পেট্রোলিয়াম অ্যান্ড জিয়োরিসোর্স ইঞ্জিনিয়ারিং

এ স এ ম মা হ ফু জ

এ মহাবিশ্ব মহাপরাক্রমশালী আল্লাহর দান। পৃথিবীর জলে-স্থলে মহান আল্লাহ মানুষের উপকারের জন্য অবারিত সম্পদ petroleumঢেলে দিয়েছেন। সোনা, রূপা, কয়লা, গ্যাস ইত্যাদি নানা সম্পদ রয়েছে ভূ-ভাগে। বর্তমানে তেল সম্পদ দিয়ে সমৃদ্ধ মধ্যপ্রাচ্য। আমাদের দৈনন্দিক জীবনের রাজনীতি, অর্থনীতি, শিক্ষা, আইন, স্বাস্থ্য, আন্তর্জাতিক ইত্যাদি বিষয় নিয়ে যেমন পড়ার বিষয় রয়েছে, তেমনি এ ভূ-ভাগের সম্পদের সংরক্ষণ, উত্তোলন, ব্যবহার ইত্যাদি নিয়েও পড়ার বিষয় বিদ্যমান। পেট্রোলিয়াম অ্যান্ড জিয়োরিসোর্স ইঞ্জিনিয়ারিং সে বিষয়ই। আমাদের কাছে একদম নতুন মনে হলেও বহির্বিশ্বে এ বিষয়টি অনেক আগ থেকে পড়াশোনার গুরুত্বপূর্ণ বিষয়। এবারের আলোচনায় সে বিষয়ই।

কোথায় পড়বেন :

বাংলাদেশে একমাত্র শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েই পেট্রোলিয়াম অ্যান্ড জিয়োরিসোর্স ইঞ্জিনিয়ারিং বিষয়টি রয়েছে। ২০০৪ সালের ডিসেম্বরে এ বিভাগের যাত্রা। চার বছর মেয়াদী স্নাতক ডিগ্রি দেয়া হয় এখান থেকে। এটি বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লাইড সায়েন্স অ্যান্ড টেকনোলজি স্কুলের অন্তর্ভূক্ত। এর ডিগ্রির নাম ‘বিএসসি’।

কোর্সের অন্তর্ভূক্ত বিষয়সমূহ :

বিএসসি ইন পেট্রোলিয়াম অ্যান্ড জিয়োরিসোর্স মোট ১৬২ ক্রেডিট। এর অন্তর্ভূক্ত প্রধান প্রধান বিষয়সমূহ হলো-

  • হিউম্যানিটিজ।
  • বেসিক সায়েন্স।
  • ম্যাথমেটিক্স।
  • অ্যাপ্লাইড ইঞ্জিনিয়ারিং।
  • জুয়োলোজি।
  • পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিং।
  • জিয়োরিসোর্স ইঞ্জিনিয়ারিং।

পড়াশোনা ও ভর্তিযোগ্যতা :

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পেট্রোলিয়াম অ্যান্ড জিয়োরিসোর্স বিভাগে ভর্তির জন্য এসএসসি এবং এইচএসসিতে বিজ্ঞান বিভাগ হতে হবে। বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের মাধ্যমে এ বিষয়ে ভর্তি নিয়ে থাকে। শিক্ষার্থীর এসএসসি এবং এইচএসসির মোট জিপিএ হবে ৬.০০। এইচএসসিতে ফিজিক্স, ক্যামিস্ট্রি এবং ম্যাথ থাকা বাধ্যতামূলক এবং এ সকল বিষয়ে ন্যুনতম জিপিএ-৩ থাকতে হবে। আর ভর্তি পরীক্ষায়ও এ তিন বিষয়ে ৪০% মার্কস পেতে হবে।

বিদেশে উচ্চশিক্ষা :

আমাদের দেশে বিভাগটি পেট্রোলিয়াম এবং জিয়োরিসোর্স দুটির সমন্বয়ে হলেও উন্নত বিশ্বে এ দু’টির জন্য আলাদা আলাদা বিভাগ রয়েছে। যেমন: চীনে বিভাগটির নাম য়োরিসোর্স আবার নরওয়েতে সেটি রয়েছে পেট্রোলিয়াম হিসেবে। উন্নত বিশ্বের প্রায় সবদেশেই এ দু’বিভাগের একটি না একটি বিদ্যমান আছেই। এ বিষয়টি রয়েছে এমন কয়েকটি বিশ্ববিদ্যালয় হলো চায়না ইউনির্ভাসিটি, নর্থওয়েস্ট ইউনিভার্সিটি, এডিনবার্গ ইউনিভার্সিটি, কাজান স্টেট ইউনিভার্সিটি, কিং ফাহাদ ইউনিভার্সিটি, ট্রেক্সাস টেকনিক্যাল ইউনিভার্সিটি, পেন স্টেট ইউনিভার্সিটি ইত্যাদি।

ক্যারিয়ার :

পেট্রোলিয়াম অ্যান্ড জিয়োরিসোর্স ইঞ্জিনিয়ারিং-এ বিভাগটির বাংলা হলো পেট্রোলিয়াম ও ভূ-সম্পদ কৌশল বিভাগ। সাবজেক্ট হিসেবে বিভাগটি খনিজ তৈল এবং ভূ-সম্পদের সাথে জড়িত। এ বিভাগ থেকে পড়াশোনা করে শিক্ষার্থীরা সহজেই দেশে এবং বিদেশে ক্যারিয়ার গড়তে পারেন। আমাদের দেশে প্রাকৃতিক সম্পদের মধ্যে গ্যাস, কয়লা, খনিজ তৈল, চুনা পাথর ইত্যাদি রয়েছে।
সরকারিভাবে খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং পেট্রোবাংলায় সহজেই ক্যারিয়ার গড়া সম্ভব। এছাড়া ভূ-সম্পদের সাথে সংশ্লিষ্ট সংস্থায় এ বিভাগ থেকে ক্যারিয়ার গড়া সম্ভব। বিশ্বের অন্যান্য দেশেও এর ব্যাপক চাহিদা রয়েছে। ভূ-সম্পদ উত্তোলন, শোধন, ব্যবহার একটি ব্যাপক কাজ। এর জন্য অনেক জনবল প্রয়োজন। বাংলাদেশে একমাত্র বিভাগ বলে এ বিভাগের শিক্ষার্থীর ক্যারিয়ার অনেক উজ্জ্বল। শিক্ষার্থীরা এছাড়া অন্য যেকোনো ব্যাংক, কোম্পানি, বিসিএস বা অন্য সাধারণ পেশায় ক্যারিয়ার গড়তে পারবে।