যুক্তরাষ্ট্রে পড়াশোনা

যুক্তরাষ্ট্র; আমেরিকা বললে সহজেই চেনে সবাই। বারাক ওবামার দেশ। বিশ্বের সেরা সেরা অনেক বিশ্ববিদ্যালয়ই রয়েছে higher-education-usaএ যুক্তরাষ্ট্রে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয়, যেটি বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে র‌্যাংকিং-এ প্রথম। সবচেয়ে বেশি নোবেল পুরস্কারধারী এ বিশ্ববিদ্যালয়টি যুক্তরাষ্ট্রে। পড়াশোনার জন্য যুক্তরাষ্ট্র বর্তমান বিশ্বের অন্যতম শ্রেষ্ঠতম স্থান। এখান থেকে অনার্স, মাস্টার্স, পিএইচডিসহ সব ধরনের ডিগ্রিই লাভ করা যায়। বহুল আলোচিত এ দেশটিতে পড়াশোনার বিভিন্ন দিক নিয়ে আমাদের এবারের রচনা। লিখেছেন- এসএম মাহফুজ

সেশন

এখানকার শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জানুয়ারি থেকে মে পর্যন্ত স্প্রিং, মে থেকে জুলাই পর্যন্ত সামার এবং আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত ফল, সেমিস্টারে শিক্ষার্থী ভর্তি করা হয়।

ভর্তির যোগ্যতা
চার বছরের ব্যাচেলর ডিগ্রির জন্য প্রয়োজন ১২ বছরের এবং ২ বছরের মাস্টার্স ডিগ্রির জন্য ১৬ বছরের শিক্ষাজীবন। মাস্টার্স ও ব্যাচেলর উভয় ডিগ্রির ক্ষেত্রে TOEFL এর CBT- তে ১৭৩ থেকে ২৫০ এবং IBT তে ৬১ থেকে ১০০ পয়েন্ট থাকতে হবে। এছাড়া কিছু বিশ্ববিদ্যালয় ব্যাচেলর ডিগ্রির ক্ষেত্রে SAT এবং মাস্টার ডিগ্রির ক্ষেত্রে GRE, GMAT ইত্যাদি Test- এর প্রয়োজন।

পড়ার বিষয়

যুক্তরাষ্ট্রে পড়ার হাজারো বিষয় রয়েছে। এর মধ্যে কয়েকটি হলো বায়োলজি, কেমিস্ট্রি, কম্পিউটার সায়েন্স, ইকোনমিকস, হিস্টরি, ম্যাথ, ফিলোসফি, পলিটিক্যাল সায়েন্স, মেডিসিন, ফিজিক্স, ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ, মডার্ন ল্যাঙ্গুয়েজ অ্যান্ড কালচার, উইমেন স্টাডিজ, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, ম্যারিজ অ্যান্ড ফ্যামিলি থেরাপি প্রভৃতি।

টিউশন ফি ও জীবনধারণের খরচ

ব্যয় সব সময়ই নিজের উপর নির্ভর করে। তবে সাধারণত এখানে আপনার পড়ার খরচ ব্যতীত বছরে খাবার, কাপড়, যাতায়াত, ভ্রমণ, টেলিফোন ও অপ্রত্যাশিত ব্যয় মেটাতে খরচ হবে প্রায় ৪ হাজার থেকে ১০ হাজার মার্কিন ডলার। আর টিউশন ফি বিশ্ববিদ্যালয় ভেদে ভিন্ন হয়। পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে বার্ষিক ১১ হাজার থেকে ২০ হাজার এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে বার্ষিক প্রায় ৩০ হাজার মার্কিন ডলার টিউশন ফি দিতে হয়।

আবেদন করবেন কীভাবে?

প্রথমেই বিশ্ববিদ্যালয় নির্ধারণ করুন। পছন্দের বিশ্ববিদ্যালয়ের যে বিভাগে ভর্তি হতে চান সেখানকার আবেদনপত্রের সময়সীমা দেখে নিন। ভর্তির সকল শর্ত ও যোগ্যতা দেখুন। অনেক বিশ্ববিদালয়ের নিজস্ব ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করা যায়। সব কাগজপত্রসহ পুরো প্রক্রিয়া অন্তত এক বছর আগে শুরু করা উচিত। আপনার কাগজপত্র জমা দেয়ার পর সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ৬ থেকে ৮ মাসের মধ্যেই তাদের সিদ্ধান্ত জানাবে।

প্রয়োজনীয় কাগজ পত্র

সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের আবেদনপত্র সঠিকভাবে পূরণ করতে হবে। তার সাথে যুক্ত করতে হবে শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, মার্কশীট, আবেদনপত্র ক্রয়ের রশিদ, স্কুল বা কলেজ ত্যাগের প্রমাণপত্র। বিশ্ববিদ্যালয়ের চাহিদার আলোকে IELTS, TOEFL, SAT, GRE, GMAT ইত্যাদির রেজাল্ট, স্পন্সরের কাছ থেকে প্রাপ্ত আর্থিক দায়-দায়িত্বের চিঠি, সদ্যতোলা পাসপোর্ট সাইজের ছবি প্রভৃতি জিনিসের প্রয়োজন রয়েছে। এসব কাগজপত্র হতে হবে অবশ্যই ইংরেজিতে।

ক্রেডিট ট্রান্সফার

যুক্তরাষ্ট্রে আন্ডার গ্রাজুয়েট বা পোস্ট গ্রাজুয়েট ডিগ্রির ক্ষেত্রে শিক্ষার্থীরা ক্রেডিট ট্রান্সফারের আবেদন করতে পারেন। এ ক্ষেত্রে কোর্সের ৫০ ভাগের বেশি সম্পন্ন হলে অগ্রহণযোগ্য হবে। যুক্তরাষ্ট্রের অনেক বিশ্ববিদ্যালয়ই “ই” গ্রেড পর্যন্ত গ্রহণ করে। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের চাহিদা অনুযায়ী কাগজপত্র দিতে হবে। এ পর্যন্ত সম্পন্ন হওয়া সব কোর্সের প্রমাণপত্র দিতে হবে।

কয়েকটি বিশ্ববিদ্যালয়

* Harvard University
web: www.harvard.edu

* The johns Hopkins University
web : www.jhu.edu

* Alexandria University
web : www.alexandria university.org

* Baker University
web : www.bakeru.edu

* Belmont University
web : www.belmont.edu

* California State University, Hayward
web: www. csuhayward.edu

* New York University.
web : www.nyu.edu