জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

ঠিকানাঃ সাভার, ঢাকা। ফোন: ৭৭৯১০৪৫-৫১

ভিসির নামঃ অধ্যাপক ড. শরীফ এনামুল কবির।

অনুষদঃ ৫টি অনুষদ ও ২টি ইনস্টিটিউট।

অনুষদভিত্তিক ডিপার্টমেন্টের নামঃ গাণিতিক ও পদার্থ বিজ্ঞান অনুষদ- (ক ইউনিট): ১) কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং ২) গণিত ৩) পদার্থ বিজ্ঞান ৪) পরিসংখ্যান ৫) ভুতাত্ত্বিক বিজ্ঞান ৬) রসায়ন বিভাগ ৭) পরিবেশ বিজ্ঞান বিভাগ।

সমাজ বিজ্ঞান অনুষদ- (খ ইউনিট): ১) অর্থনীতি ২) নগর ও অঞ্চল পরিকল্পনা ৩) নৃবিজ্ঞান ৪) ভুুগোল ও পরিবেশ ৫) সরকার ও রাজনীতি ৬) লোক প্রশাসন

কলা ও মানবিকী অনুষদ- (গ- ইউনিট): ১) আর্ন্তজাতিক সম্পর্ক ২) ইংরেজি ৩) ইতিহাস ৪) দর্শন ৫) নাটক ও নাট্যতত্ত্ব ৬) প্রতœতত্ত্ব ৭) বাংলা।

জীব বিজ্ঞান অনুষদ- (ঘ ইউনিট): ১) উদ্ভিদ বিজ্ঞান ২) প্রাণ রসায়ন ও অনুপ্রাণ ৩) প্রাণিবিদ্যা ৪) ফার্মেসি ৫) মাইক্রো বায়োলজি

ব্যবসায় প্রশাসন অনুষদ-(ঙ ইউনিট): ১) ফিন্যান্স এন্ড ব্যাংকিং ২) মার্কেটিং বিভাগ।

২টি ইনস্টিটিউট: ১) ইনস্টিটিউট অব বিজনেস এডমিনেস্ট্রেশন, ২) ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতাঃ প্রতি বিষয়ের জন্য পৃথকভাবে পরীক্ষা হয়। সে অনুযায়ী বিভিন্ন ক্যাটাগরির যোগ্যতা চাওয়া হয়। এবার কোন ধরনের যোগ্যতা চাওয়া হবে তা নির্ধারণ হবে কয়েকদিন পরে।

ভর্তি পরীক্ষার পদ্ধতিঃ ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে হবে। মোট ৮০ টি প্রশ্ন থাকবে। প্রত্যেক প্রশ্নের মান হবে ১.২০। ভুল উত্তরের জন্য কোন নম্বর কাটা যাবে না। পাশ নম্বর ৩৫।

কোন মাসে পরীক্ষা হয়ঃ সাধারণত নভেম্বর মাসে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ক্লাস শুরু হয় জানুয়ারির এক তারিখ।

মোট আসন সংখ্যা (গত বছর যা ছিল)ঃ ১৫০০।

একটি সিটের বিপরীতে প্রতিযোগিতাঃ এক সিটের বিপরীতে গড়ে প্রায় ৫০ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নেয়।

ভর্তি খরচঃ বিভিন্ন অনুষদে বিভিন্ন ভর্তি ফি গ্রহণ করা হয়ে থাকে। তবে যে সকল বিভাগে গবেষণাগার রয়েছে অর্থাৎ বিজ্ঞান অনুষদের বিষয়গুলোর জন্য তুলনামুলক বেশী ফি প্রদান করতে হয়। সায়েন্স অনুষদের জন্য সর্বোচ্চ ১২ হাজার টাকা সর্বনিম্ম ৩০০০ টাকা। অন্যান্য অনুষদে সর্বনিম্ম ২,৫০০ টাকা।

আবাসিক বিশ্ববিদ্যালয় হওয়ায় ক্লাস শুরুর প্রথম দিন থেকেই প্রতিটি শিক্ষার্থীকে হলের সাথে যুক্ত করা হয়। পরবর্তী সিট ফাকা হলে প্রত্যেক শিক্ষার্থীকে সিট প্রদান করা হয়।

আবাসিক হলঃ ছেলেদের ৭টি এবং মেয়েদের ৫টি।