ভালো রেজাল্ট ভালো ক্লাসনোট

importance of class noteমার্কিন, ভালোছাত্র হিসেবে স্কুলে ব্যাপক পরিচিত। ক্লাসে বরাবরের মতোই প্রথম। রেজাল্ট ভালো। পড়াশোনায়ও সিরিয়াস। তাকে জিজ্ঞেস করা হলো পড়াশোনা ছাড়া আর কোন গুণটি তার ভালো রেজাল্টের সহায়ক। সে বলল ভালো নোট। অর্থাৎ ভালো রেজাল্ট করতে ভালো নোট ও অত্যন্ত গুরুত্বপূর্ণ। শ্রেণীকক্ষে শিক্ষক অত্যন্ত সহজভাবে যে কোন পাঠ উপস্থাপন করতে চেষ্টা করেন। শিক্ষার্থীরা যদি শিক্ষকের লেকচার ভালোভাবে তুলতে পারে এ লেকচারই পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ক্লাসে ভালো নোট নেয়া জরুরী। কিভাবে ভালো নোট নেয়া যায় তার কয়েকটি কৌশল উপস্থাপন করা হলো।

ক্লাসে মনোযোগ :
শ্রেণীকক্ষে ভালো নোট নেয়ার পূর্ব শর্ত হলো মনোযোগ। ক্লাসে যদি শিক্ষার্থীর মনোযোগই না থাকে কিভাবে সে নোট করবে। শিক্ষক যা বলবে শিক্ষার্থী অত্যন্ত মনোযোগের সাথে তা শুনবে। এরপর বুঝে তা লিখবে। এক্ষেত্রে ক্লাসে প্রথম থেকেই একটা চিন্তা কাজ করতে হবে যে আমি ভালো ক্লাসে নোট নেবো, ভালো রেজাল্ট করবো। তখন মনোযোগ সৃষ্টি হবে।

সামনের আসনে বসা :
ভালো নোট নিতে সামনের আসনে বসা অপরিহার্য। এর আগে প্রথম শর্ত যে মনোযোগ, সে মনোযোগ দিতে সামনের আসনে বসার বিকল্প নেই। কারণ পেছনে বসলে মনোযোগের অভাব হবে। অনেক সময় শিক্ষকের কথাই ভালোভাবে বুঝা যাবে না। আবার পেছনে অনেক শিক্ষার্থী ডিস্টার্বও করে থাকে। তখন আর নোট ভালোভাবে নেয়া হয়ে উঠে না। নোট নিলেও সেটা অপূর্ণাঙ্গ থাকার আশঙ্কা থাকে। এজন্যে ভালো নোট নিতে ক্লাসের একেবারে সামনের আসনে বসা উচিত।

আলাদা খাতা :
ভালো নোট নেয়ার জন্য ক্লাসের প্রত্যেকটি বিষয়ের আলাদা নোট খাতা থাকবে। এ খাতা শুধু ক্লাস নোটের জন্যই ব্যবহৃত হবে। খাতাটি এমন খাতা হবে না যা দু’দিন পরই হারিয়ে যেতে পারে। বরং আকর্ষণীয় বান্ডলে অথবা বাজার থেকে বান্ডল করা খাতা কিনে সেটাকে নোট খাতা বানানো যেতে পারে। হতে পারে আপনার খাতার আকর্ষণই আপনাকে নোট করতে উদ্বুদ্ধ করবে।

সংক্ষেপে নোট করা :
ক্লাসে শিক্ষকের লেকচারের সাথে হয়তো সব লিখে কুলানো সম্ভব নাও হতে পারে। সেজন্যে যতটা সম্ভব সংক্ষেপে নোট করা। সংক্ষেপে নোট এমনভাবে করবে পরবর্তীতে যেন বুঝা যায়। এক্ষেত্রে বড় বাক্য ছোট করে লেখা। সিম্বল (প্রতিক) বা এ্যাব্রিভিয়েশন (শব্দ সংক্ষেপ) ব্যবহার করা যেতে পারে। যেমন বাংলাদেশ ইংরেজি বিডি (BD) লেখা যেতে পারে। জাতিসংঘকে জাস ব্যবহার ইত্যাদি।

দ্রুত ও স্পষ্ট লেখা :
ভালো ক্লাস নোট করতে হলে হাতের লেখা হবে দ্রুত এবং স্পষ্ট। কারণ দ্রুত লিখতে পারলে অনেক বিষয়ই বাদ পড়ার সম্ভাবনা কম থাকে। আবার দ্রুত লিখতে যেয়ে এমন যেন না হয় বাক্যটি বুঝা যাচ্ছে না। এজন্য ক্লাসে দ্রুত ও স্পষ্ট লেখা জরুরী।

খাতায় প্রয়োজনীয় জায়গা রেখে দেয়া :
অর্থাৎ ক্লাস নোট লেখার সময় লাইনের মাঝে ফাঁক রেখে অথবা লেকচারের শেষে কিছু জায়গা রেখে দেয়া যেতে পারে। যাতে পরবর্তীতে প্রয়োজনীয় শব্দ বা বাক্য সংযুক্ত করা যায়। অথবা নোটের কিছু বাকী থাকলে সেটা আবার লেখা যায়।

শিক্ষকের সহযোগিতা :
ক্লাসনোট করে বাড়িতে এসে ঐ দিন রাতেই নোটটি পড়া উচিত। কোন বিষয় না বুঝলে বা সে বিষয়ে খটকা লাগলে পড়ার পর সেটা মার্ক করে রাখবে। পরবর্তী ক্লাসে শিক্ষককে সে বিষয়ে প্রশ্ন করে তার সমাধান করা যায়। শিক্ষকরা এ ব্যাপারে সাহায্য করতে খুবই আগ্রহী থাকেন।

নিয়মিত উপস্থিতি :
ভালো নোট নিতে শ্রেণীতে নিয়মিত উপস্থিত হওয়া আবশ্যক। কারণ যে বিষয়ে ক্লাস লেকচার মিস হয়ে যায় সেটা পুনরায় ফিরে আসার সম্ভাবনা নেই। আর একজন শিক্ষক সব সময়ই চান ভালো লেকচার দিতে। এজন্য বই বা নোটে যা আছে এর চেয়ে বেশি ক্লাসে দিতে চেষ্ট করেন। কোন জটিল বিষয় হলে সেটা শিক্ষার্থীরা বুঝবে এমন ভাবে উপস্থাপন করেন। সুতরাং শিক্ষকের লেকচার যাতে বাদ না পড়ে সেজন্যে প্রত্যেকদিন শ্রেণী কক্ষে বা ক্লাসে উপস্থিত হওয়া জরুরী।
এ সকল বিষয় দৃষ্টি দিলে আশা করা যায় ভারো নোট তৈরি সম্ভব। ভালোনোট অনুযায়ী লিখবে মানেই ভালো রেজাল্ট।