ঘরে বসে পড়ুন বিদেশে

এসএম মাহফুজ

সিয়াম। বিবিএ শেষ করেছেন। তার ইচ্ছা দেশের বাইরের বিশ্ববিদ্যালয় হতে এমবিএ ডিগ্রি নিবেন। কিন্তু বাঁধ সাধলেন মা। মা তাঁকে দেশের education_onlineবাইরে যেতে দেবেন না। এদিকে সিয়াম নিজের ক্যারিয়ারের কথাও চিন্তা করছেন বারবার।
সিয়ামের যখন এ দোলুল্যমনতা, ঠিক তখনি তার বন্ধু সায়েম জানাল চমৎকার এক সুযোগের কথা। শুধু দেশেই নয়, ঘরে বসেই বিশ্বের নামকরা বিশ্ববিদ্যালয় হতে এমবিএ ডিগ্রি শেষ করতে পারবে সে।
নিজের ঘরে বসে ইন্টারনেটের মাধ্যমে শিক্ষালাভ করার যে পদ্ধতির কথা সিয়াম তার বন্ধুর মাধ্যমে জানতে পেরেছে, এর নাম অনলাইন শিক্ষা। শিক্ষা পদ্ধতির বিবর্তনের বিভিন্ন ধাপের মধ্যে একটি ধাপ হলো অনলাইন শিক্ষা।
এখন অনলাইন সুবিধার মাধ্যমে নিজের ঘরে বসে বিশ্বের নামকরা অনেক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হয়ে সেখানকার ডিগ্রি নেয়া যায়। এর মাধ্যমে আন্ডার গ্রাজুয়েট থেকে পোস্ট গ্রাজুয়েট পর্যন্ত বিজ্ঞান, মানবিক, ও ব্যবসায় শিক্ষার বিভিন্ন ফ্যাকাল্টিতে ডিগ্রি লাভের সুযোগ পেতে পারেন বিশ্বের যে কোনো প্রান্তের মানুষ। এ জন্য প্রয়োজন আপনার কম্পিউটারটিতে ইন্টারনেট সংযোগ।

অনলাইন শিক্ষা নেন কারা

বর্তমানের এই চরম ব্যস্ততায় যখন মানুষের হাতে সময়ের অভাব সবচেয়ে বেশি তখন অনলাইন শিক্ষা সুবিধা যেন বিশাল সুযোগ! বিশেষ করে সে সব মানুষের কাছে, যারা চাকরি বা অন্যান্য কাজ বা দায়িত্বের কারণে ইউনিভার্সিটি ক্যাম্পাসে গিয়ে পড়াশোনার আলাদা সময় বের করতে পারে না। এ ছাড়া যারা নিজের পরিবার ছেড়ে অন্য কোনো শহরে বা দেশে গিয়ে পছন্দমতো শিক্ষাপ্রতিষ্ঠানে পড়তে পারছে না, তাদের জন্যও কাক্সিক্ষত উচ্চ শিক্ষার সুযোগ করে দিয়েছে আধুনিক এ শিক্ষা পদ্ধতিটি।

অনলাইন কিছু বিশ্ববিদ্যালয় ও বিষয়

বিশ্বের সব বিখ্যাত বিশ্ববিদ্যালয়েই যে অনলাইন শিক্ষার সুবিধা রয়েছে তা নয়। নামকরা বিশ্ববিদ্যালয়ে অনলাইনে আন্ডার গ্রাজুয়েট হতে পোস্ট গ্রাজুয়েট পর্যায়ের পড়াশোনা করার সুযোগ রয়েছে। তন্মধ্যে কিছু বিশ্ববিদ্যালয়ের নাম ও পড়ার বিষয় উল্লেখ করছি।

  • ইউনিভার্সিটি অব ফনিক্স। বিষয়- অ্যাকাউন্টিং, বিজনেস এডমিনিস্ট্রেশন, ই-বিজনেস, ফিন্যান্স ইনফরমেশন সিস্টেম, ম্যানেজমেন্ট, মার্কেটিং, হেলথ এডমিন, হিউমেন সার্ভিস, আইটি ও নার্সিং।
  • কালপান ইউনিভার্সিটি। বিষয়-ম্যানেজমেন্ট অব আই এস, ক্রিমিনাল জাস্টিস, বিজনেস অ্যাকাউন্টিং, এনিমেশন, ডেটাবেজ, ওয়েব ডেভেলপমেন্ট ম্যানেজমেন্ট, নেটওয়ার্ক এডমিনিস্ট্রেশন, ই-বিজনেস, নার্সিং, হেলথ কেয়ার ম্যানেজমেন্ট।
  • জোনস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। বিষয়- বিজনেস এডমিনিস্ট্রেশন ও কম্পিউটার ইনফরমেশন সিস্টেম।
  • ওয়ালডেন ইউনিভার্সিটি। বিষয়- বিজনেস, অ্যাকাউন্টিং, ফিন্যান্স, এইচআর ম্যানেজমেন্ট, লিডারশিপ।

অনলাইন সুবিধাদানকারী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট

  • বোস্টন ইউনিভার্সিটি : www.bu.edu
  • ফ্লোরিডা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি : www.fiu.edu
  • ইউনিভার্সিটি অব লন্ডন : www.ulec.ac.uk
  • স্ট্যান ফোর্ড ইউনিভার্সিটি : www.stanford.edu
  • এজিএমএ কলেজ : www.agmacollege.com
  • ভিক্টোরিয়া ইউনিভার্সিটি : www.distance.uvic.ca
  • ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি : www.wsu.edu
  • জাকসনভিল ইউনিভার্সিটি : www.Jacksonville.edu
  • ইউনিভার্সিটি অব স্ট্রেচক্লাইড অব লিভার পুল : www.its.strath.ac.uk
  • ন্যাশনাল ইউনিভার্সিটি : www.online degreestoday.com
  • অনলাইন কলেজ : www.online-college-courses.net
  • অনলাইন কলেজ কোর্সেস : www.online- college-courses. info
  • অনলাইনে বিএসসি কোর্স : www.online-bsc.com
  • অনলাইনে এমএসসি কোর্স : www. Online-msc.com
  • অনলাইনে এমবিএ : www.ie.edu/online MBA
  • মাস্টার্স অব ইন্টারন্যাশনাল বিজনেস : www.online-education-degree.com

অনলাইন শিক্ষার সুবিধা অসুবিধা

অনলাইন শিক্ষার অনেক সুবিধা রয়েছে। বড় সুবিধা হলো যে কেউ নিজের সুবিধামত সময়ে তার পড়ালেখার সময়টা নির্ধারণ করে নিতে পারবে। নিয়মিত শিক্ষার ক্ষেত্রে যেমন ক্লাসে উপস্থিত থাকতে হয়, ক্লাসে যেতে না পারলে লেকচার বাদ পড়ে যায়; কিন্তু এখানে সেরকম হওয়ার সুযোগ কম। আবার চাকরি করার সঙ্গে সঙ্গে নিজের চাকরি সম্পর্কিত কোনো শিক্ষা অর্জন করতে চইলে এর চেয়ে ভালো কিছু হতে পারে না। ফলে চাকরি কিংবা পড়াশোনা কোনটিতে সমস্যা হওয়ার সম্ভাবনা নেই। অনলাইনে শিক্ষার আরেকটি ভালো দিক হলো এর মাধ্যমে সারাবিশ্বের অনেক দেশের শিক্ষকরা শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগের মাধ্যমে প্রয়োজনীয় যে কোন সাহায্য নেয়া যায়, আলোচনা করা যায়, সেই সঙ্গে পড়াশোনায় এ সহায়তা পাওয়া যায়। অনলাইন শিক্ষার আরেকটি সুবিধা হলো পছন্দের বিষয়ে কোর্স করা যায়। অনলাইন পড়াশোনায় সুবিধার পাশাপাশি কিছু অসুবিধাও রয়েছে। কোনো কোনো প্রতিষ্ঠান অনলাইন শিক্ষার এই ডিগ্রিটাকে সাময়িক ডিগ্রির মত তেমন গুরুত্ব দিতে চায়না। ফলে তাদের কাজ পেতে কোথাও কোথাও সমস্যায় পড়তে হয়। অনলাইন শিক্ষার ক্ষেত্রে কিছু বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি মানসম্পন্ন হয় না। তাই বিশ্ববিদ্যালয় নির্বাচনের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে।

অনলাইন শিক্ষার খরচ

অনলাইন শিক্ষার জন্য খরচের ব্যাপারে বেশ সুবিধা পাওয়া যায়। এখানে টিউশন ফি একটু বেশি, কিন্তু বিদেশে গিয়ে রেগুলার ডিগ্রি নিতে যে খরচ হয় তার চেয়ে অনলাইনে শিক্ষার খরচ বেশ কম। বর্তমান সমসাময়িক শিক্ষার চেয়ে অনলাইন শিক্ষায় পড়াশোনার খরচ অনেক কম। বর্তমান শিক্ষার নোট, লেকচার, অ্যাসাইনমেন্ট পাওয়ার ক্ষেত্রে যে রকম অসুবিধায় পড়তে হয়, অনলাইনে এসব কোনো সমস্যাই না। কারণ, অনলাইনে বসে আপনার মাউসের কয়েকটি ক্লিকের মাধ্যমে প্রয়োজনীয় সব কিছু মাত্র কয়েক সেকেন্ডে চলে আসে আপনার হাতের মুঠোয়।

সঠিক অনলাইন শিক্ষার জন্য

অনেক শিক্ষার্থীই ভালো কোনো বিশ্ববিদ্যালয় খুঁজে পাওয়া নিয়ে বেশ দুঃশ্চিন্তায় থাকেন। কারণ, বর্তমানে অনলাইন প্রতারকের তো অভাব নেই। অনলাইন শিক্ষার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হলো বিশ্ববিদ্যালয় নির্বাচন। ভালো বিশ্ববিদ্যালয় নির্বাচনের একটি উপায় হলো, বিশ্ববিদ্যালয় যে কোর্সগুলো অফার করছে সেগুলোর সঙ্গে বর্তমান বিশ্বের খাপ খাওয়া এমন কোনো কোর্স আছে কী-না তা দেখা। দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির সাথে কিভাবে এগিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি, সেদিকেও নজর দেয়া উচিত। বর্তমান সময়ে বিজ্ঞান ও প্রযুক্তিনির্ভর এবং ব্যবসা-বাণিজ্য সম্পর্কিত কোর্সগুলোর চাহিদা সবচেয়ে বেশি, এবং এসব কোর্স আপনার নির্বাচিত বিশ্ববিদ্যালয়ে আছে কী-না, সে খোঁজ নিন। যদি থাকে, তবে জেনে নিন তাদের সিলেবাসটা কি পরিমাণ আপডেটেড। অনলাইন শিক্ষার খরচ কম, তবে বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি একটু বেশি। কোনো বিশ্ববিদ্যালয় যদি কম টিউশন ফি অফার করে থাকে তখন বুঝতে হবে শিক্ষার মান কেমন হবে। কোন্ বিশ্ববিদ্যালয়ে গ্রেড কেমন তা আগেই জেনে নিন।

বাংলাদেশে অনলাইনে শিক্ষা

বাংলাদেশে এখনো অনলাইন শিক্ষা তেমনভাবে শুরু হয়নি। তবে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের যে দূরশিক্ষণ শিক্ষা কার্যক্রম রয়েছে তাতে সীমিত পরিসরে ইন্টারনেটে কিছু প্রোগ্রাম চালু রয়েছে।

অনলাইন শিক্ষার বাজার

অনলাইন শিক্ষা বা ই-লার্নিংকে কেন্দ্র করে বর্তমানে বেশ বড়ধরনের বাজার সৃষ্টি হয়েছে। এই বাজারের পরিমাণ হবে ৪০ বিলিয়ন ইউরো। ইউরোপীয়ান ইউনিয়নে এই বাজারের মোট ২০ ভাগ রয়েছে। বিশ্বের অসংখ্য অনলাইন শিক্ষার্থীকে সাহায্য করার জন্য অনেক প্রতিষ্ঠান রয়েছে। এগুলো হলো- নজেল, এনিহোয়ার, স্কিলসফট, অ্যাপিক, টাটা ইন্টারেকটিভ সিস্টেমস, লার্নকী, সোমানুর, ব্লুইড, লার্নিস্টেপস ডটকম।
বিশ্বের অনলাইন শিক্ষাদানকারী দেশগুলোর মধ্যে আমেরিকা সবচেয়ে এগিয়ে।